Logo
শিরোনাম
ইতালী রাজধানী রোমে মার্কোনীতে নতুন মসজিদ নির্মাণ কাজ শুরুঃ প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা করার আহ্বান বিডি প্রেস ক্লাব ইতালির নতুন কমিটি ঘোষণা আফজাল সভাপতি,রিয়াজ সম্পাদক “ইতালি বাংলা প্রেসক্লাবে”র নতুন কমিটি গঠন, খান রিপন সভাপতি, আমির হোসেন লিটন সাধারন সম্পাদক। “ইতালি বাংলা প্রেসক্লাবে”র নতুন কমিটি গঠন খার রিপন সভাপতি, আমির হোসেন লিটন সাধারন সম্পাদক আওয়ামী লীগ নেতা আলমগীরের বাংলাদেশ গমন ইতালিতে আবারো সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি অকাল মৃত্যু। রাজাপুরে খালেদা জিয়া ও তারেক রহমানের জন্য দোয়া অনুষ্ঠিত শায়েখ গোলাম সারোয়ার সাঈদী ইন্তিকাল ইতালিতে আবার এক প্রবাসী বাংলাদেশীর অকাল মৃত্যু ইতালিস্হ বাংলাদেশ দূতাবাসের নতুন রাষ্ট্রদূত শামীম আহসান রোমে এসে পৌছেছেন

যে কারণে নবজাতককে মধু খাওয়াবেন না

কারও মুখে একটু তিক্ত কথা শুনলেই আমরা বলে থাকি, নিশ্চয়ই ওর জন্মের পরে মুখে মধু দেয়া হয়নি! অর্থাৎ আমাদের সমাজে একটি প্রচলিত ধারণা হলো, জন্মের পরপরই মুখে মধু দিলে সেই শিশুর মুখের ভাষা মিষ্ট হয়। আর তাইতো নবজাতকের মুখে মধু দিয়ে বরণ করে নেয়ার চল বেশ পরিচিত।

কিন্তু জানেন কি, সেই রীতি মানতে গিয়ে আপনার ছোট্ট সোনামনিকে গুরুতর অসুস্থ করে ফেলতে পারেন! জন্মের পর প্রথম এক বছর পর্যন্ত শিশুকে মধু দিতে কঠোরভাবে নিষেধ করছেন চিকিৎসকেরা।

Baby

জন্মের পর প্রথম এক বছর সন্তানকে দুধ ছাড়া নতুন কোন খাবারের সঙ্গে পরিচিত করাবেন, তা চিকিৎসকের কাছ থেকে জেনে নেবেন। তবে এই খাবারের তালিকায় কিন্তু মধু যোগ করবেন না ভুলেও।

মধুতে যথেষ্ট পরিমাণে খাদ্যগুণ থাকলেও তা শিশুর বয়স ১২ মাস না হওয়া পর্যন্ত তাকে দেওয়া যাবে না। কারণ মধুর মধ্যে থাকে ক্লসট্রিডিয়াম বটুলিনিয়াম নামে এক ধরনের ব্যাকটেরিয়া। ছোট্ট শিশুর ক্ষেত্রে এটি খাদ্য বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। যার থেকে শিশুর গুরুতর অসুস্থতা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *