Logo
শিরোনাম
ইতালি মনফালকনে আওয়ামী লীগ নেতা বিএনপিতে যোগদান ইতালীতে আইনি সহায়তা ও মানব উন্নয়ন ফাউন্ডেশনের প্রধান শাখার শুভ উদ্বোধন ইতালির নাপলিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ২ দিন ব্যাপি কনসুলেট সেবা প্রদান সম্পন্ন ইতালি মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত ইতালীর ফিরেন্সে ন্যাশনাল কাফের ২য় কাফ অপারেটর ট্রেনিং সম্পন্ন ইতালির ভেনিসে সিটি নির্বাচনে তিন বাংলাদেশী প্রার্থী গনতন্ত্র পুনরুদ্ধারই হোক আমাদের দলের প্রতিষ্ঠাবার্ষিকীর শপথ খান সোহাগ ইতালি মহিলা আওয়ামী লীগের আয়োজনে জাতীয় শোক দিবস ও গ্রেনেড হামলা দিবসে আলোচনা সভা ফেনী জেলা সমিতি মিলান এর আয়োজনে বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ইতালির ভেনিসে বৃহত্তর চট্টগ্রাম সমিতির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বিসিবিকে পাল্টা জবাব দিতে চায় পিসিবি

আগামী বছরের জানুয়ারিতে পাকিস্তান সফরে যাওয়ার কথা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। সেই সফরে দুই দলের মধ্যে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট ম্যাচের সিরিজ হওয়ার কথা। কিন্তু পাকিস্তানের মাটিতে শুধু টি-টোয়েন্টি সিরিজ খেলতে চায় লাল সবুজ দল। পাশাপাশি পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) নিরপেক্ষ কোনও ভেন্যুতে টেস্ট সিরিজ আয়োজন করতে বলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি ও পিসিবির মধ্যে এনিয়ে টেলিফোন সংলাপ হয়েছে। বিসিবির শর্তে রাজি নয় পিসিবি। তারা জানিয়ে দিয়েছে পাকিস্তানের মাটিতেই বাংলাদেশকে সিরিজের সব ম্যাচ খেলতে হবে। পূর্ণাঙ্গ সিরিজ না হলে আমন্ত্রণপত্র প্রত্যাহার করার শর্ত ভেবে রেখেছে পিসিবি!

এ প্রসঙ্গে পিসিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াসিম খান জানিয়েছেন, ‘বিসিবির সঙ্গে আমরা বেশ কয়েকবার আলোচনা করেছি। তারা (বিসিবি) এই সিরিজে টি-টোয়েন্টি খেলতে চায়, কিন্তু দুটি টেস্ট ম্যাচ এখানে খেলার ব্যাপারে তারা অনাগ্রহী। আমি তাদের কাছে স্পষ্টভাবে এর কারণ জানতে চেয়েছি। কেন তারা আমাদের এখানে টেস্ট সিরিজ খেলতে চায় না, তা বলতে বলেছি। আমাদের এখানে এখন নিরাপত্তার পরিকল্পনা আইসিসির অনুমোদিত। শ্রীলঙ্কা বর্তমানে পাকিস্তান সফর করছে। নিরাপত্তা পরিকল্পনার সবকিছুই তো ভালোভাবে চলছে। ঠিক তখন টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশের অনাগ্রহের কারণটা ঠিক আমরা বুঝতে পারছি না। এখনো আমরা এই নিয়ে কথাবার্তা চালিয়ে যাচ্ছি। তবে তারা যে এই সফরে আসছেই না, ব্যাপারটা এখনো তেমন চূড়ান্ত কোনো সিদ্ধান্তমূলক পর্যায়ে পৌঁছায়নি। বিসিবি শুধু তিনটি টি-টোয়েন্টির সিরিজের কথা বলছে। তবে অন্য দেশে গিয়ে টেস্ট সিরিজ খেলার বিষয়টা এখন আর আমাদের কাছে বিকল্প কোনো পছন্দের বিষয় নয়।’

তবে এখনও পর্যন্ত পাকিস্তান সফরের বিষয়ে বাংলাদেশ সরকারে কাছ থেকে সবুজ সঙ্কেত পায়নি বিসিবি। একটা বিষয় নিশ্চিত যে বিসিবি যদি পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে না চায় তাহলে পিসিবি শুধুমাত্র তিন ম্যাচের টি-টোয়েন্টি খেলতে সম্মত হবে না। অর্থাৎ পাল্টা একটা শর্ত স্থির করে রেখেছে পিসিবিও- পূর্ণাঙ্গ সিরিজ না হলে আমন্ত্রণপত্র প্রত্যাহার!

উল্লেখ্য, ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের মাটিতে দীর্ঘ সময় পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলতে কোনো দল যায়নি। তবে দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটকে ফিরিয়ে আনতে পাকিস্তান দৃঢ় প্রতিজ্ঞ। অবশ্য ১০ বছর পর এখন আবার শ্রীলঙ্কাই প্রথমবারের মতো পাকিস্তানের মাটিতে পূর্ণাঙ্গ ক্রিকেট সিরিজ খেলছে।

মাঝের সময়টায় নিরপেক্ষ ভেন্যু হিসেবে পাকিস্তান তাদের হোম ম্যাচগুলোকে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে খেলেছে। সফরকারী শ্রীলঙ্কান দলের খেলোয়াড়রা পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বেশ ইতিবাচক মনোভাবই জানিয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে-সামনের মৌসুম থেকে পিসিএলের সব ম্যাচও পাকিস্তানের মাটিতেই অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *