Logo
শিরোনাম
ইতা‌লি বাংলা প্রেসক্লা‌বের পূর্নাঙ্গ ক‌মি‌টি ঘোষানা ইতা‌লি বাংলা প্রেসক্লা‌বের পূর্নাঙ্গ ক‌মি‌টি ঘোষানা আলেম সমাজকে কিছু মানুষ যে ভাষায় আক্রমণ করছেন তা দুঃখজনক : ড. আসিফ নজরুল ইতালীস্হ বাংলাদেশ দূতাবাসকে দু্নীতি মুক্ত রেখে প্রবাসীদের সেবাদানের প্রত্যয় ব্যক্ত করেছেন নতুন রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান বেতাগীতে নৌকার মনোনয়ন পেয়ে যা বললেন এবিএম গোলাম কবির বেতাগীতে নৌকা পেলেন গোলাম কবির,ধানর শীর্ষ হুমায়ন মল্লিক হৃদয়ে অমর হোক, ভাস্কর্যে নয়,মুজানুর রহমান আজহারী ইতালির রোমে সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী এর শরনে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ইতালীস্হ রাষ্ট্রদূত শামীম আহসান কে ঢাকা বিভাগ সমিতি ইতালীর শুভেচ্ছা জ্ঞাপন ইতালিতে এক বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীর মৃত্যু

ইতালিতে বাংলাদেশ দূতাবাসে দালালি ও দুর্নীতি বন্ধের দাবীতে সমাবেশ ও বিক্ষোভ

মিনহাজ হোসেন ইতালি থেকে:

বাংলাদেশ দূতাবাসের বিরুদ্ধে দীর্ঘদিনের দালালি ও দূর্নীতির অভিযোগ করে আসছিল ভুক্তভোগী সাধারণ প্রবাসীরা সহ কমিউনিটির বিশিষ্ট জনেরা। এদিকে করোনায় বিধ্বস্ত ইতালি যখন দীর্ঘ ৮ বছর পর অবৈধদের বৈধতার ঘোষণা দেয়, তখন কমিউনিটির নেতারা অনিয়মিত অভিবাসীদের পাশে এসে দাঁড়ায়। তারা রোম দূতাবাসের পাসপোর্ট দালালদের বিরুদ্ধে সোচ্চার হোন, যাতে দালাল চক্র আবার মাথা উঁচু করে দাঁড়াতে না পারে। ইতালি সরকারের দেয়া এই বৈধতার সুযোগ টি যেন সকল অনিয়মিত প্রবাসীরা গ্রহণ করতে পারে সেই সঙ্গে এপোয়েন্টমেন্ট জটিলতায় ভুকতে থাকা প্রবাসীদের অধিকার আদায়ের লক্ষ্যেই বাংলাদেশ সমিতির আয়োজনে দূতাবাসের দূর্নীতি ও দালালি বন্ধের দাবীতে অবস্থান কর্মসূচি পালন করেছে গত সোমবার (২৭ জুলাই)। স্থানীয় সময় সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চলে এই দাবী আদায়ের কর্মসূচি।

 

দাবী সমূহের মধ্যে বৈধতা প্রত্যাশিতদের পাসপোর্ট জমা ও সার্টিফিকেট প্রদান ১০ আগষ্টের মধ্যে দিতে হবে। টেলিফোনের মাধ্যমে এপোয়েন্টমেন্ট বন্ধ, চিহ্নিত দালালদের দূতাবাসে অবাধ প্রবেশাধিকার বন্ধ, ইতালি থেকে ফিরিয়ে দেয়া প্রবাসী দের ফিরিয়ে আনতে কূটনৈতিক সম্পর্ক জোরদার করা ও পুনরায় রোম ঢাকা রোম ফ্লাইট চালু সহ ১১ টি দাবী বাস্তবায়নের জন্যেই এই কর্মসূচি পালন করা হয়েছে।

বাংলাদেশ সমিতি ইতালির সভাপতি আফতাব বেপারীর সভাপতিত্বে এখানে কমিউনিটি র বিশিষ্ট নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতির প্রথম নির্বাচিত সভাপতি কে এম লোকমান হোসেন, মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন, নজরুল ইসলাম মাঝি, আব্দুর রব ফকির, আলমগীর হোসেন, জহিরুল আলম, এম ডি ফয়সাল, এম এ রব মিন্টু, মনজুর আহমেদ, মাহবুব রহমান প্রধান সহ অন্যান্য নেতৃবৃন্দ রা সহ প্রবাসীরা বলেন” দীর্ঘদিন যাবৎ দূতাবাসে একটি দালাল সিন্ডিকেট কাজ করছে। তারা অবিলম্বে দালালি বন্ধের আহ্বান জানান।

এদিকে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এর সঙ্গে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান ” দালালদের বিরুদ্ধে কোন সুনির্দিষ্ট অভিযোগ কেউ কখনো করেনি এবং দূতাবাসে দালালদের কোন প্রশয় কখনো দেয়াও হয়নি। এদিকে বৈধতা প্রত্যাশী প্রবাসীদের সেবার মান ও সময় দুটিই বাড়ানো হয়েছে”

করোনা কালে আয়োজিত এই অবস্থান কর্মসূচি বিক্ষোভ সমাবেশে রূপান্তরিত হয়। মুহুর্মুহু স্লোগান দেন প্রবাসীরা। আগামী ৩ আগস্ট সাংবাদিক সম্মেলনের মাধ্যমে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানানো হয় এই সমাবেশ থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *